Breking News

সর্বশেষ সংবাদ সবার আগে বিস্তারিত জানতে চোখ রাখুন । আপনার প্রতিষ্ঠানের প্রচারের জন্য বিজ্ঞাপন দিন।বিজ্ঞপ্তি: জরুরী সংবাদকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি চলিতেছে…। আপনি কি কম খরচে Website, Bloggersite, Youtube channel, E-commica site তৈরি করতে চান? যোগাযোগ করুন বিস্তারিত : মোবাইল: 01712475454,01940103713 , দেশ - বিদেশের খবর সবার আগে জানতে সাথে থাকুন।আমাদের সংঙ্গে থাকার জন্য ধন্যবাদ এ রকম আরও ভিডিও/ সর্বশেষ সংবাদ Update News পেতে আমাদের Website /Youtube Channel পেইজে লাইক দিন৷ ❤️ ✌ ✔️ কোন মতামত বা প্রশ্ন থাকলে কমোন্ট করে জানান ।

শেক্সপিয়রের ২০টি বিখ্যাত উক্তি

ঢাকা: ইংরেজি সাহিত্যের কিংবদন্তি নাট্যকার ও কবি উইলিয়াম শেক্সপিয়ারের ৪৫১তম জন্ম ও ৩৯৯তম মৃত্যুবার্ষিকী ২৩ এপ্রিল। ১৫৫৬ সালের এই দিনে তার জন্ম এবং তার মৃত্যুও হয় ১৬১৬ সালের এই একই দিনে। ৫২ বছরের জীবনে তিনি ৪০টি নাটক ও ১৫৪টি সনেট কবিতা লিখেছেন। ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’, ‘জুলিয়াস সিজার’, ‘হ্যামলেট’ ও ‘ম্যাকবেথ’ এর মতো জগদ্বিখ্যাত লেখাগুলোর জন্যই শেক্সপিয়র সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছেন।

‘টু বি অর নট টু বি?’ এরকম অসংখ্য বিখ্যাত উক্তির জন্মদাতাও শেক্সপিয়র। জন্ম ও মৃত্যুবার্ষিকীতে তার প্রতি সম্মান প্রদর্শনে এখানে তার কয়েকটি উক্তি স্মরণ করা হলো-

“মন যদি প্রস্তুত থাকে তাহলে সব কিছুই প্রস্তুত আছে”

“সবাইকে ভালোবাসুন, খুব কম লোকের উপর ভরসা রাখুন, কারো প্রতিই ভুল কিছু করবেন না”

“সত্যিকার ভালোবাসার পথ কখনোই মসৃণ হয় না”

 “পুরো দুনিয়াটাই একটা রঙ্গমঞ্চ,

আর প্রতিটি নারী ও পুরুষ সে মঞ্চের অভিনেতা;

এই মঞ্চে প্রবেশ পথও আছে আবার বহির্গমণ পথও আছে,

জীবনে একজন মানুষ এই মঞ্চে অসংখ্য চরিত্রে অভিনয় করেন”

“আমার জিহ্বা আমার হৃদয়ের রাগগুলো প্রকাশের জন্যই,

সেসব গোপন করতে গেলে হৃদয়টি ভেঙ্গে চুরমার হয়ে যাবে”

“অনেক প্রেমদেবতা (কিউপিড) আছেন যারা তীর দিয়ে খুন করেন, আর কিছু আছেন যারা ফাঁদে ফেলে মারেন”

“ভালোবাসা হল অসংখ্য উষ্ণ দীর্ঘশ্বাসের সমন্বয়ে সৃষ্ট ধোঁয়াশা”

“আমি কি তোমাকে কোনো গ্রীষ্মের দিনের সঙ্গে তুলনা করব? তুমি একটু বেশিই প্রেমময় ও নাতিশীতোষ্ণ”

“ওহে, কেউকি আমাকে শেখাবে কীকরে আমি চিন্তা করা ভুলতে পারি!”

“প্রিয় ব্রুটাস, ভুলটা আমাদের তারকাদের মধ্যে নয় বরং আমাদের নিজেদের মধ্যেই”

“যন্ত্রণা নাও, নিখুঁত হয়ে ওঠো”

“লোকে বলে অল্প বয়সে বেশি পেকে গিয়ে কেউই কখনো বেশি দিন বাঁচে নি”

“ভালোবাসার আগুনে পানি উষ্ণ হয়, কিন্তু পানি ভালোবাসার আগুন নেভাতে পারে না।”

“সে ভালোবাসা ভালোবাসাই নয়

যা বিকল্প জন পেলেই বদলে যায়,

অথবা কোনো চাপে বেঁকে যায়:

ওহ না! এটা এক চিরন্তন চিহ্ন

যা হাজারো ঝড়-ঝাপটায়ও শিরদাড়া খাড়া করে রাখে

এবং ক্ষণিকের জন্যও ঝাঁকুনি খায় না;

এ হল অন্ধকারে দিশাহীনদের জন্য পথনির্দেশক রাতের আকাশের তারার মতো

যা আকাশ থেকে খসে পড়লেও থাকে অমূল্য

ভালোবাসা কোনো সময়ের বোকামি নয় যদিও এর বাঁকানো কম্পাসের পরিধিতেই এগিয়ে আসে গোলাপি ঠোঁট ও গাল:

ঘণ্টা বা সপ্তাহের ব্যাবধানেই ভালোবাসা পরিবর্তিত হয়ে যায় না, বরং তা শেষ বিচার দিনের আগ পর্যন্ত সঙ্গ দেয়।”

“সৎ হওয়া মানে দুনিয়ার হাজারো মানুষের ভীড়ে বাছাইকৃত একজন হওয়া”

“উম্মত্ততায়ই জীবনের মহিমা”

“চিন্তা মুক্ত”

“আমি আমার জিহ্বা চেপে ধরে রাখলে তা আমার হৃদয় ভাঙ্গা ছাড়া আর কোনো ভালো ফলই বয়ে আনবে না।”

“আমাকে ভুলে যেও না”

“আমি অনুভব করছি তা চলে গেছে কিন্তু কখন তা আমি জানি না”

No comments:

Post a Comment

Thank you for your message, I see all your messages, it is not possible to reply many times due to busyness, I hope I will reply to everyone in time, thank you for being with me.

Popular Posts